Sunday, March 11, 2018

অশিক্ষিত হতদরিদ্র্য যোদ্ধারাই ৭১ এ সরাসরি যুদ্ধ করেছে

    বেশীর ভাগ বড় লোকের সন্তান ও উচ্চ শিক্ষিত পরিবারের সদস্যগণই জীবন বাচানোর তাগিদে বেতিব্যস্ত ছিল। তাই মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী যোদ্ধাদের মধ্যে সর্বাধিক অশিক্ষিত গরীব বাউন্ডেলে ঘর ছাড়া চোর ডাকাত গুন্ডা সমাজের চোখে অপরাধী যুব সম্প্রদায়ের সংখ্যাধিক, এ কথা অস্বীকার করার উপায় নেই। যারা মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণা করেন; যারা মহান মুক্তিযুদ্ধের আদি অন্ত;ইতিব্রিত্ত ঘেটে আজকের প্রজন্মের নিকট নতুন করে তুলে ধরার চেষ্টা করেন; তারাও খতিয়ে দেখবেন-আমার কথা কতটা সত্যবা মিথ্যা। 


    যারা অধিক শিক্ষিত তাদের মধ্যে ৭০ এর গ্রাজুয়েট ছাত্রলীগের ছেলেরা হয়েছে বি এল এফ (মুজিব বাহিনী) কেউ অফিস, কেউ সংবাদ পত্র কেউ ক্যামেরা হাতে নিয়ে ছবি তুলে বিশ্বের নিকট তুলে ধরার কাজে ব্যস্ত, কেউ বিশ্ব নেতৃবৃন্দের স্বীকৃতি আদায় ও গণহত্যার আসল চিত্র তুলে ধরার কাজে মনোনিবেশ করেছিলেন।
সরাসরি বন্দুক হাতে নিয়ে মাঠে ঘাঠে শহরে বন্ধরে নগরে পথে প্রান্তরে পাক বাহিনীর সাথে যুদ্ধ করার মত হিম্মত সাহস মনোবল বেশী ছিল একমাত্র বাংলাদেশ সেনাবাহিনী ই পি আর পুলিশ নৌ ও বিমান বাহিনীর।
বেসরকারিভাবে যারা সেচ্ছায় মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন তাদের কোন প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ অভিজ্ঞতা যোগ্যতা ছিলনা বিধায় তারা দেশের ভিতরে এবং ভারতের বিভিন্ন প্রদেশে অনুপ্রবেশ করে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের জন্য নিজেদের গড়ে তোলেন এবং অস্ত্র নিয়ে দেশের অভ্যন্তরে প্রবেশ করেন।

কাজেই আজ ৪৭ বছর পরে তথাকথিত উচ্চ শিক্ষিত বা শিক্ষিত নামক লেবাসধারী জ্ঞানপাপি পন্ডিতদের মূখে রসালো গল্প এবং এই হত দরিদ্র্য মুক্তিযোদ্ধাদের নিয়ে মতভেদ সৃষ্টি তথা বিভাজনের যে সুর, সে সুরের লক্ষণ ভালো নয়।
আপনারা আজ জ্ঞান ব্যবসা করছেন, ৭১ সালেও জ্ঞান ব্যবসা করেই মুক্তিযোদ্ধা এবং মুজিব বাহিনীর সনদ হাতিয়ে বড় বড় জনসভায় বক্তৃতার হুংকারে মাইক ফাটিয়ে ফেলছেন। ব্যক্তিগত জীবনে বলুন ত নিজে অস্ত্র হাতে নিয়ে কোন পাক সেনার বিরুদ্ধে লড়াই করেছিলেন কিনা?
বুকে হাত দিয়ে বলুন।

জয় বাংলা জয় বঙ্গবন্ধু

No comments:

Post a Comment

বিশেষ মতলবে এমন উদ্ভট অভিযোগ করেছেন প্রিয়া সাহা: পররাষ্ট্রমন্ত্রী

বিশেষ মতলবে এমন উদ্ভট অভিযোগ করেছেন প্রিয়া সাহা: পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এ মোমেন বলেছেন, “প্রিয়া সাহা মার্কিন প্রেসিডেন...